কেন Facebook নিজেকে meta হিসাবে পুনঃব্র্যান্ডিং করতে চাইছে?
গ্রীক ভাষায় 'meta' মানে 'পরে' বা 'তারও পরে'। সামগ্রিক Facebook কোম্পানিকে এখন কেবল মেটা বলা হবে। তবে, Facebook অ্যাপটি তার নাম ধরে রাখবে এবং অন্যান্য অ্যাপেরও কোন পরিবর্তন হবে না।
এভাবেই মার্ক
জুকারবার্গ, ফেসবুকের স্রষ্টা এবং এখন 'meta'-এর সিইও, 'metaverse' বর্ণনা করছেন যা
কোম্পানিটি করতে চায়। এক নতুন ফোকাসের সাথে, ফেসবুককে এখন 'মেটা' বলা হয়, একটি পরিবর্তন,
কোম্পানিটি তার Connect 2021 সম্মেলনে ঘোষণা করেছে।
কিন্তু এই পুনঃব্র্যান্ডিং
অনুশীলনের প্রকৃত অর্থ কী এবং ফেসবুক কীভাবে এই 'মেটাভার্স' তৈরির পরিকল্পনা করে?
নতুন নাম metaverse meaning কী? ফেসবুক অ্যাপটিকেও কি এখন ‘মেটা’ বলা হয়?
গ্রীক ভাষায়
'মেটা' মানে 'পরে' বা 'তারও পরে'। সামগ্রিক ফেসবুক কোম্পানিকে এখন কেবল মেটা বলা হবে।
তবে, Facebook তার নামের কোনো পরিবর্তন করবে না
অন্যান্য অ্যাপেরও কোন পরিবর্তন হবে না।
কিন্তু
Instagram, Facebook, WhatsApp, Messenger এখন সবই metaverse company-এর অধীনে— যেমন গুগলের সব পণ্য রয়েছে অ্যালফাবেট কোম্পানির অধীনে।
এবং Mark
Zuckerberg, যেভাবে মূল বক্তব্যে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন, দেখে মনে হচ্ছে যে এই
সমস্ত অ্যাপগুলি আসন্ন ‘‘মেটাভার্সে’’ ভূমিকা রাখবে, যদিও খুব ভিন্ন উপায়ে।
“আমরা মেটাভার্স-প্রথম হব, ফেসবুক-প্রথম নয়। এর মানে হল যে সময়ের সাথে সাথে আমাদের
অন্যান্য পরিষেবাগুলি ব্যবহার করার জন্য আপনার একটি Facebook অ্যাকাউন্টের প্রয়োজন
হবে না। যেহেতু আমাদের নতুন ব্র্যান্ড আমাদের পণ্যগুলিকে দেখাতে শুরু করেছে, আমি আশা
করি সারা বিশ্বের লোকেরা মেটা ব্র্যান্ড এবং আমরা যে ভবিষ্যতের জন্য দাঁড়িয়েছি তা
জানতে পারবে, "তিনি একটি পোস্টে এই কথা লিখেছেন।
মেটার একটি নতুন
লোগোও আছে, যা infinity প্রতীকের মতো। একটি ব্লগ পোস্টে, সংস্থাটি বলে যে 'meta' প্রতীকটি
"মেটাভার্স গতিশীলভাবে বাস করার জন্য ডিজাইন করা হয়েছে - যেখানে আপনি এটির ভিতরে
এবং এর চারপাশে যেতে পারেন।"
মেটাভার্সে বাস করার মানে ঠিক কী হবে?
জুকারবার্গ যেভাবে
'metaverse' কল্পনা করছেন, এটি ইন্টারনেটের বাইরে চলে যাবে যেমনটি আমরা জানি, ইন্টারঅপারেবিলিটি,
অবতার, প্রাকৃতিক ইন্টারফেস, টেলিপোর্টিং, হোম স্পেস, উপস্থিতি, ডিজিটাল পণ্যগুলি এই
মেটাভার্সের মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি।
কেউ একটি ডিজিটাল
স্পেসে থাকার অভিজ্ঞতা নিতে পারে, প্রায় যেন এটি বাস্তব, এবং অন্যদের সাথে স্থান ভাগ
করে নিতে পারে। বাস্তবসম্মত হলোগ্রাম, ভার্চুয়াল অবতার যা সর্বত্র বিদ্যমান এবং একটি
হলোগ্রাফিক স্ক্রীন সম্পর্কে চিন্তা করুন যা আপনি কেবল অঙ্গভঙ্গি বা এমনকি আপনার মাথার
কাত দ্বারা অ্যাক্সেস করতে পারেন।
জুকারবার্গ জোর
দিয়ে বলেছেন যে 'মেটাভার্স'-এ বসবাস করা আরও 'প্রাকৃতিক এবং প্রাণবন্ত' অনুভব করবে।
"ডিভাইসগুলি আর আপনার মনোযোগের কেন্দ্রবিন্দু হবে না," তিনি বলেছিলেন।
Facebook-এর উপস্থাপনার
উপর ভিত্তি করে, দুজনের পক্ষে গ্রহের দুটি ভিন্ন শহরে একসঙ্গে একটি কনসার্টে অংশ নেওয়া
বা অন্য ভার্চুয়াল বা হলোগ্রাফিক অবতারের সাথে একটি পার্টিতে যোগদান করা সম্ভব হতে
পারে। মেটাভার্সে বাড়ি থেকে কাজ করার একটি ভিন্ন অর্থ হবে। লগ ইন করা আপনাকে অফিসের
অভিজ্ঞতা দিতে পারে, প্রায় যেন আপনি সেখানে ছিলেন, প্রকৃত শারীরিক অর্থে সেখানে না
গিয়েও।
কিন্তু
metaverse টি নিজেকে বিভিন্ন জায়গায় টেলিপোর্ট করার বা মিশ্র বাস্তবতা অনুভব করার
ক্ষমতার চেয়ে বেশি। 'মেটাভার্স' এর মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি লাইভ এবং
অবিচ্ছিন্ন এবং রিসেট হয় না। এবং যদিও এটি মনে হতে পারে ডিজিটাল বিশ্ব আমাদের সমগ্র
জীবনকে ছাপিয়ে যাবে, জুকারবার্গ জোর দিয়েছিলেন যে এটি স্ক্রিনে বেশি সময় ব্যয় করার
বিষয় হবে না।
ফেসবুক কীভাবে এই 'মেটাভার্স' তৈরির পরিকল্পনা করছে?
মেটা এটি একমাত্র
কোম্পানি নয় যে এই মেটাভার্সটি 'বিল্ড' করতে পারে। পরিকল্পনাটি হল মেটাভার্সের অভিজ্ঞতা
বিনামূল্যে রাখা এবং এর জন্য মেটা তার "ডিভাইসগুলিকে বেশি দামে বা ভর্তুকি দিয়ে
বিক্রি করবে যাতে সেগুলি আরও বেশি লোকের কাছে উপলব্ধ করা যায়।"
এগুলি হল VR বা
AR ডিভাইস যা মেটাভার্সের অংশগুলি যেমন Oculus Quest 2 বা 3 অ্যাক্সেস করতে ব্যবহার
করা যেতে পারে। এছাড়াও প্রজেক্ট ক্যামব্রিয়া নামে একটি নতুন VR ডিভাইস রয়েছে, যা
আরও ব্যয়বহুল এবং আরও উন্নত ট্র্যাকিং প্রযুক্তি সহ হবে। এটি আগামী বছর আসছে।
Facebook এর আরিয়া নামক AR চশমা প্রকল্পও রয়েছে, যার এখনও কাজ চলছে।
মেটা এছাড়াও
"পিসি থেকে সাইড-লোডিং এবং স্ট্রিমিং সমর্থন করবে যাতে লোকেদের পছন্দ থাকে, তাদের
অ্যাপগুলি খুঁজে পেতে বা গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য কোয়েস্ট স্টোর ব্যবহার করতে
বাধ্য করার পরিবর্তে," তিনি লিখেছেন।
"আমরা যতটা
সম্ভব কম পারিশ্রমিকে বিকাশকারী এবং নির্মাতা পরিষেবাগুলি অফার করার লক্ষ্য রাখি যাতে
আমরা সামগ্রিক সৃজনশীল অর্থনীতিকে সর্বাধিক করতে পারি।" আমাদের নিশ্চিত করতে হবে
যে আমরাও পথে আছি বেশি অর্থ হারাবো না’’
তার মূল বক্তব্যে,
জুকারবার্গ অ্যাপল নামে অন্যান্য প্ল্যাটফর্মগুলিতে সরাসরি শটও নিয়েছিলেন। তিনি বলেন, “এই সময়কালটিও নম্র ছিল কারণ আমাদের মতো একটি যত বড় কোম্পানি, আমরা অন্যান্য প্ল্যাটফর্মে
তৈরি করা তাও শিখেছি। তাদের নিয়মের অধীনে থাকা প্রযুক্তি শিল্প সম্পর্কে আমার মতামতকে
গভীরভাবে রূপ দিয়েছে। আমি বিশ্বাস করতে পেরেছি যে ভোক্তাদের পছন্দের অভাব এবং ডেভেলপারদের
জন্য উচ্চ ফি উদ্ভাবনকে বাধাগ্রস্ত করছে এবং ইন্টারনেট অর্থনীতিকে আটকে রেখেছে।”
সুতরাং স্পষ্টভাবে
সমস্ত জুড়ে থাকা মেটাভার্স, ফেসবুককে, অ্যাপল এবং গুগলের নিয়মগুলি এড়াতেও সুযোগ
দেবে, যা যথাক্রমে iOS এবং Android প্ল্যাটফর্মগুলিকে শক্তভাবে নিয়ন্ত্রণ করে।
কিন্তু এটা অনেকটা
সায়েন্স ফিকশনের মতো শোনায়? এটা কি আগামী কয়েক বছরে বাস্তব হতে চলেছে?
ঠিক আছে বিজ্ঞান
কল্পকাহিনী হল ধারণাটির পিছনে অনুপ্রেরণা এবং এমনকি জুকারবার্গ জানেন যে এটি আগামী
কয়েক বছরে নির্মিত হবে না। তিনি আশাবাদী যে মেটাভার্সের অংশগুলি পরবর্তী দশকের মধ্যে
বিদ্যমান থাকবে। কিন্তু মেটাভার্সে অনেক চ্যালেঞ্জ রয়েছে।
একের জন্য, সেই
সমস্ত নির্ভুল এবং বাস্তব হলোগ্রাফিক অনুমানগুলি ধরতে প্রযুক্তির প্রয়োজন হবে। এটা
এখনও পুরোপুরি সেখানে নেই, এবং এই মিশ্র বাস্তবতাকে বাস্তবে পরিণত করার জন্য শুধুমাত্র
ফেসবুকই কাজ করছে না। এপিক গেমস তার অবাস্তব ইঞ্জিন ব্যবহার করে মেটাভার্সের উপাদান
তৈরিতে একটি বড় ধাক্কা দিচ্ছে। মাইক্রোসফ্টের প্রজেক্ট মেশও একই ধরণের মিশ্র বাস্তবতাকে
জীবনে আনার চেষ্টা করছে এবং ব্যক্তিদের জন্য 'হোলোপোর্টেশন' অনুমতি দেওয়ার ক্ষমতা
অন্তর্ভুক্ত করবে।
কিন্তু আবার প্রযুক্তি
প্রস্তুত থেকে অনেক দূরে। গুগলের প্রজেক্ট স্টারলাইন ভিডিও কলের জন্য একই ধরণের মিশ্র
বাস্তবতার অভিজ্ঞতা দেখিয়েছে, কিন্তু আবার প্রযুক্তিটি কেবল শুরুতে এবং এখনও স্কেলে
রোল আউট করা হয়েছে।
একটি বড় চ্যালেঞ্জ
হবে ইন্টারঅপারেবিলিটি। এর অর্থ হ'ল আপনি মেটাভার্সে কেনা ডিজিটাল আইটেমের একটি অংশ
প্রযুক্তিগতভাবে সর্বত্র কাজ করা উচিত। উদাহরণস্বরূপ, একটি ভার্চুয়াল আইটেম যেমন একটি
ভার্চুয়াল টি-শার্ট মেটাভার্সের সমস্ত দিকগুলিতে কাজ করা উচিত। এই মুহূর্তে এটা সম্ভব
নয়। উদাহরণস্বরূপ, PUBG-তে কেনা আইটেমগুলি Fortnite-এ ব্যবহার করা যাবে না।
মেটাভার্সে, আন্তঃক্রিয়াশীলতার
জন্য এটি সম্ভব হবে, যদিও জুকারবার্গ স্বীকার করেছেন যে এর জন্য নিয়মগুলি এবং আরও
খোলা মানগুলির পুনর্লিখনের প্রয়োজন হবে।
Metaverse এর গোপনীয়তা সম্পর্কে কি?
ব্যবহারকারীর
গোপনীয়তার ক্ষেত্রে মেটা বা Facebook এর ন্যায্য সমস্যা রয়েছে। তবে জুকারবার্গ জোর
দিয়ে বলেছেন যে মেটাভার্স তৈরি করা হবে 'ব্যবহারকারী' গোপনীয়তার কথা মাথায় রেখে।
মূল বক্তব্যটি
কীভাবে তারা নতুন প্রযুক্তির সাথে লোকেদের অবাক করতে চায়, সে সম্পর্কেও কথা বলেছিল
এবং তাদের নীতিনির্ধারক, সরকারের সাথে কাজ করতে হবে যেহেতু metaverse তৈরি হচ্ছে।
তবে এই মেটাভার্সে গোপনীয়তা কীভাবে কাজ করবে সে সম্পর্কে বিশদ বিবরণ এখনও অস্পষ্ট।
এবং মেটাভার্স যেভাবে সমস্ত কিছুকে জুড়ে রাখতে চায় তা দেওয়া হয়েছে, কীভাবে 'মেটা'
গোপনীয়তা পরিচালনা করে তা অবশ্যই এই নতুন বিশ্বের একটি অত্যন্ত যাচাইকৃত দিক হবে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
Please do not enter any spam link in the comment.