we daily care

This site will help you find the information you need in your own language. On this site, you will find information about your daily life. Also, more new information, Useful apps, websites, unknown websites, and apps reviewed in your local language and if you want to know and understand something, you can let us know. We will do our best to answer your questions.

রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩

Employment Bank, Government of West Bengal

 Employment Bank, Government of West Bengal কর্মসংস্থান ব্যাঙ্ক, পশ্চিমবঙ্গ সরকার

employment-bank-login
Employment-Bank-Login

কর্মসংস্থান ব্যাঙ্ক, পশ্চিমবঙ্গ হল একটি যৌথ উদ্যোগ যা শ্রম বিভাগ এবং তথ্য প্রযুক্তি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগের সক্রিয় সহায়তায়।


শ্রম বিভাগ হল কর্মসংস্থান ব্যাঙ্কের উন্নয়ন ও বাস্তবায়নের জন্য নোডাল বিভাগ।

শ্রম বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার রাজ্যে স্বাস্থ্যকর এবং সুরেলা শিল্প সম্পর্ক সহজতর করতে এবং তাদের কর্মক্ষেত্রে শ্রমিকদের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন শ্রম আইন প্রয়োগ করতে চায়। বিভাগটি শ্রমজীবী শ্রেণীর কল্যাণের জন্য বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পগুলি কার্যকর করে এবং রাজ্যের বেকার যুবকদের জন্যও কাজ করে।

পশ্চিমবঙ্গ সরকারের শ্রম বিভাগের অধীন অধিদপ্তর

(1) শ্রম অধিদপ্তর

(2) কর্মসংস্থান অধিদপ্তর

(3) দোকান ও প্রতিষ্ঠান অধিদপ্তর

(4) কারখানা অধিদপ্তর

(5) বয়লার অধিদপ্তর

 

কর্মসংস্থান অধিদপ্তর সম্পর্কে, পশ্চিমবঙ্গ

কর্মসংস্থান ব্যাঙ্ক পশ্চিমবঙ্গের কর্মসংস্থান অধিদপ্তরের মাধ্যমে পর্যবেক্ষণ ও প্রয়োগ করা হচ্ছে।


Employment bank login west bengal/ এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের নেটওয়ার্কের মাধ্যমে কর্মসংস্থান অধিদপ্তর প্রধানত রাজ্য সরকারী প্রতিষ্ঠান এবং উদ্যোগে উদ্ভূত নন-পিএসসি শূন্যপদগুলির জন্য প্রধান নিয়োগ সংস্থা হিসাবে কাজ করত। শূন্যপদ পূরণের জন্য বাধ্যতামূলক উন্মুক্ত বিজ্ঞাপনের নির্দেশনা দিয়ে বিচার বিভাগের সিদ্ধান্তের পরে সুযোগ হ্রাস করা হয়েছে। এই ধরনের নিয়োগগুলি আরও হ্রাস করা হয়েছে কারণ শূন্যপদগুলি এখন পরিষেবা কমিশনের মাধ্যমে পূরণ করা হচ্ছে।

ইতিমধ্যে, বেসরকারী সেক্টরে চাকরির সুযোগগুলি রাজ্য সেক্টরে থাকা চাকরির সুযোগকে ছাড়িয়ে গেছে, অন্যান্য বিষয়গুলির মধ্যে, কিছু দক্ষতার অমিল বা কর্মসংস্থান বাজারে চাহিদা এবং সরবরাহের ব্যবধান তৈরি করেছে।

কর্মসংস্থান ব্যাংকের লক্ষ্য প্রাথমিকভাবে চাকরিপ্রার্থীদের নিয়োগের সুযোগ বৃদ্ধি করা এবং দ্বিতীয়ত দক্ষতার অমিল দূর করা।


গৃহকর্মীদের জন্য দক্ষতা প্রশিক্ষণ

কার্যক্রমের উদ্দেশ্য হল 3 দিনের 'প্রশিক্ষন শিবির'-এর মাধ্যমে বিভিন্ন গৃহস্থালি যন্ত্রপাতি পরিচালনার ক্ষেত্রে এই ধরনের ব্যক্তিদের দক্ষতা বিকাশ/উন্নত করা এবং তাদের মধ্যে নিরাপত্তা, প্রাথমিক চিকিৎসা ইত্যাদি বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা। প্রতি দিন প্রশিক্ষণার্থী প্রতি 100/- টাকা উপবৃত্তি প্রদান করা হয়।

এই স্কিমের উদ্দেশ্য হল বৈধভাবে নিবন্ধিত বেকার যুবকদের রাজ্য সরকার থেকে ভর্তুকি এবং ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে সহজ শর্তে ঋণ প্রদানের মাধ্যমে অর্থনৈতিকভাবে কার্যকর প্রকল্প গ্রহণে সহায়তা করা। USKP-এর অধীনে, নিবন্ধিত বেকার যুবকদের প্রতি ব্যক্তি প্রতি 50,000/- টাকা পর্যন্ত ঋণের পরিমাণ প্রদান করা হয় এবং ঋণের পরিমাণের 25% রাজ্য সরকার ভর্তুকি হিসাবে প্রদান করে।


স্ব-কর্মসংস্থান অনুপ্রেরণা – সহ- সচেতনতা শিবির

স্ব-কর্মসংস্থানের প্রতি এই সাধারণ বিতৃষ্ণাকে সামনে রেখে, কর্মসংস্থান অধিদপ্তর, WB রাজ্য জুড়ে উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচির এই নতুন পথে উদ্যোগী হয়েছে, কর্মসংস্থান এক্সচেঞ্জের নেটওয়ার্ক ব্যবহার করে, একটি দ্বিগুণ উদ্দেশ্য নিয়ে:


বেকার যুবকদের সচেতন করা বর্তমান কর্মসংস্থান বাজারের পরিস্থিতিতে স্ব-নিযুক্ত হওয়ার সম্ভাবনা এবং প্রয়োজনীয়তা সম্পর্কে।

সম্ভাব্য উদ্যোক্তাদের স্ব-কর্মসংস্থানের কিছু দিক যেমন স্কিম প্রস্তুত, বিপণন কৌশল, ব্যাঙ্কিং প্রয়োজনীয়তা ইত্যাদি সম্পর্কে কিছু পূর্ব-প্রয়োজনীয় তথ্য এবং নির্দেশিকা প্রদানের জন্য।

এই জাতীয় প্রোগ্রামগুলি বিভিন্ন জাতীয়করণের RSETI (গ্রামীণ আত্মকর্মসংস্থান প্রশিক্ষণ ইনস্টিটিউট) এর সহযোগিতায় সংগঠিত হচ্ছে কর্মসংস্থান ব্যাঙ্ক।


এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের কম্পিউটারাইজেশন

রাজ্যের সমস্ত কর্মসংস্থান এক্সচেঞ্জগুলি ব্রডব্যান্ডের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত রয়েছে এবং রাজ্যের নিবন্ধিত চাকরিপ্রার্থীদের ডেটা একটি জাতীয় ওয়েব পোর্টালের মাধ্যমে ডিজিটাইজড করা হয়েছে যা এনআইসি, দিল্লির কর্মসংস্থান মহাপরিচালকের তত্ত্বাবধানে এবং রক্ষণাবেক্ষণ করা হয়েছে। প্রশিক্ষণ, ভারত সরকার


কর্মসংস্থান বাজার তথ্য (EMI)

এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের এই ফাংশনটি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ (খালি পদের বাধ্যতামূলক বিজ্ঞপ্তি) আইন, 1959 এবং তারপরে প্রণীত বিধিগুলির প্রয়োগ নিশ্চিত করে:


সমস্ত পাবলিক সেক্টর প্রতিষ্ঠান এবং সমস্ত বেসরকারী সেক্টর প্রতিষ্ঠানের দ্বারা সমস্ত শূন্যপদগুলির বাধ্যতামূলক বিজ্ঞপ্তি যা কমপক্ষে 25 জন কর্মচারী।

এই ধরনের প্রতিষ্ঠানগুলির দ্বারা ত্রৈমাসিক ER-I এবং দ্বিবার্ষিক ER-II রিটার্ন জমা দেওয়া যার ভিত্তিতে পর্যায়ক্রমিক কর্মসংস্থান বাজার রিপোর্ট, জেলা স্তরে এলাকা রিপোর্ট তৈরি করা হয় এবং রাজ্য কর্মসংস্থান বাজার রিপোর্ট এলাকা বাজার রিপোর্ট থেকে প্রস্তুত করা হয় যা প্রেরণ করা হয় পরিকল্পনা কমিশন সহ সরকারের বিভিন্ন সংস্থার চূড়ান্ত ব্যবহারের জন্য জাতীয় স্তরে সংকলনের জন্য ভারত সরকার।


ভোকেশনাল গাইডেন্স প্রোগ্রাম

এটি চাকরির সন্ধানে একজন ব্যক্তির শিক্ষাগত, বৃত্তিমূলক, ব্যক্তিগত ইত্যাদি দিকগুলির সাথে সম্পর্কিত পরিষেবাগুলির একটি নক্ষত্র। এটি কর্মসংস্থান বাজারে বিদ্যমান সুযোগ এবং হুমকির সাথে পেশা পছন্দ সংক্রান্ত সমস্যাগুলির বিষয়ে চাকরী প্রার্থীদের নির্দেশনা প্রদান করে। এর মধ্যে রয়েছে শক্তি ও দুর্বলতার মূল্যায়ন এবং চাকরিপ্রার্থীদের তার সম্ভাব্যতা ও ত্রুটি সম্পর্কে সচেতন করা এবং বৃত্তিমূলক প্রস্তুতিতে তাকে সাহায্য করা; সেই অনুযায়ী পরিকল্পনা. এর মধ্যে রয়েছে ক্যারিয়ার টক, ক্যারিয়ার কনফারেন্স ইত্যাদি


অব্যাহতিপ্রাপ্ত বিভাগ (EC) সেল

কর্মসংস্থান অধিদপ্তরের অধীনে অব্যাহতিপ্রাপ্ত বিভাগ (ইসি) সেল চারটি বিভাগের অধীনে প্রার্থীদের নাম তালিকাভুক্ত করে:

(i) ভূমি হারানো

(ii) নির্বাচনী চাকরি-কর্মী

(iii) প্রাক্তন আদমশুমারি কর্মী (1981 এবং 1991 আদমশুমারি অপারেশন) এবং

(iv) মেধাবী ক্রীড়াবিদ, ইসি প্রার্থীদের জন্য রাজ্য সরকারের শূন্য পদে সংরক্ষিত পদের বিরুদ্ধে সেই প্রার্থীদের স্পনসর করার জন্য।


**এছাড়াও পোর্টালটির মাধ্যমে অনেক ধরনের পরিষেবা প্রদান করা হয়


Employment Bank Login Check Here  Official Website


Indian Govt Program Important Links


WB Govt Important Website Links


আরো জানতে 👉 ক্লিক করুন | ক্লিক করুন ক্লিক করুন


Bangla Sahayata Kendra  Click Here




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment.