we daily care

This site will help you find the information you need in your own language. On this site, you will find information about your daily life. Also, more new information, Useful apps, websites, unknown websites, and apps reviewed in your local language and if you want to know and understand something, you can let us know. We will do our best to answer your questions.

বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩

Oasis Scholarship

Oasis Scholarship ওয়েসিস স্কলারশিপ

oasis-scholarship
oasis-scholarship


Oasis Scholarship Portal হল একটি ওয়ান-স্টপ অনলাইন স্কলারশিপ পোর্টাল যা এসসি, এসটি এবং ওবিসি বিভাগের ছাত্রদের জন্য উপলব্ধ সমস্ত বৃত্তির জন্য। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগ দ্বারা পরিচালিত, এই পোর্টালটি এই রাজ্যের বাসিন্দাদের জন্য Pre-Matric/ প্রাক-ম্যাট্রিক এবং Post-Matric উভয় বৃত্তি তালিকাভুক্ত করে। এই oasis scholarship পোর্টালটি চালু করার পিছনে মূল উদ্দেশ্য হল আবেদন পূরণ করার জন্য এবং সরকার প্রদত্ত বৃত্তিগুলি পরিচালনা করার জন্য একটি ডেডিকেটেড অনলাইন সিস্টেম তৈরি করা।


এই নিবন্ধটি ওয়েসিস স্কলারশিপ সম্পর্কে প্রতিটি গুরুত্বপূর্ণ বিশদ কভার করে, যার ফলে শিক্ষার্থীদের এর সমস্ত প্রাসঙ্গিক বৈশিষ্ট্য এবং সুবিধাগুলি জানতে সহায়তা করে।

ওয়েসিস স্কলারশিপ– পুরষ্কার

ওয়েসিস স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীরা যে পুরষ্কারগুলি পায় তা পরিবর্তনশীল এবং তারা বর্তমানে যে ক্লাসে অধ্যয়ন করছে তার উপর প্রধানত নির্ভরশীল। অবশ্যই, তাদের একাডেমিক যোগ্যতা এবং আর্থিক প্রয়োজন নির্বাচন পদ্ধতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। যাইহোক, তারা যে স্কলারশিপ পাবেন তার পরিমাণ শ্রেণী ভেদে ভিন্ন হয়।


ছাত্রদের আবেদন সফলভাবে PO বা DWOs দ্বারা যাচাই করা হলেই বৃত্তির পরিমাণ প্রদান করা হয়।


Oasis Scholarship – Application Process

ওয়েসিস স্কলারশিপ পোর্টালের মাধ্যমে আবেদন করার জন্য কী কী ধাপ অনুসরণ করতে হবে? আবেদন প্রক্রিয়ার ধাপে ধাপে বিশদ এখানে পান।


ST এবং OBC ছাত্রদের জন্য আবেদন প্রক্রিয়া


ধাপ 1: Oasis Scholarship Apply

কি করণীয় এবং করবেন না
অনুগ্রহ করে আবেদন পত্রের নির্ধারিত জায়গায় আপনার নিজের আধার নম্বর দিন/ যদি না থাকে তাহলে আধার এনরোলমেন্ট আইডি দিন।
অনুগ্রহ করে নির্ধারিত স্থানে আপনার খাদ্যাসাথী নম্বরটি লিখুন।
আপনার নিজের জাতিগত শংসাপত্র নম্বর আবেদনপত্রে নির্ধারিত স্থানে লিখতে হবে।
পোস্ট ম্যাট্রিক স্কলারশিপের ক্ষেত্রে সাবধানে কোর্স এবং প্রতিষ্ঠান নির্বাচন করুন, কোনো অমিলের ফলে আবেদন প্রত্যাখ্যান হতে পারে এবং কোনো ভুল তথ্য দিয়ে স্কলারশিপ পেলে টাকা পুনরুদ্ধার করা যেতে পারে এবং মিথ্যা তথ্য দিয়ে স্কলারশিপ পেলে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে।
সক্রিয় মোবাইল নম্বর যা আপনার নিজের বা যেটিতে আপনার অধিকার আছে, সেই মোবাইল নম্বর দিয়ে আবেদন করুন। আপনার কোর্স শেষ না হওয়া পর্যন্ত আপনাকে এটি সংরক্ষণ করতে হবে।
একজন প্রার্থীর থেকে শুধুমাত্র একটি আবেদন গ্রহণ করা হয়, একাধিক আবেদনের ফলে আবেদন প্রত্যাখ্যান হতে পারে।
বৃত্তির পরিমাণ আপনার নিজের আধার যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে।
ভারত সরকারের ওবিসি প্রি ও পোস্ট ম্যাট্রিক বৃত্তির নির্দেশিকা অনুসারে,পিতামাতা বা অভিভাবকদের শুধুমাত্র দুইজন পুত্র সন্তান বৃত্তি পাওয়ার অধিকারী,এই বিধিনিষেধ কন্যা সন্তান গণের জন্য প্রযোজ্য নয়।
প্রয়োজনীয় কাগজপত্র
আয়ের শংসাপত্র, জন্ম তারিখের প্রমাণ, জাতিগত শংসাপত্রের অনুলিপি, শেষ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মার্কশিটের অনুলিপি, ব্যাঙ্ক পাসবুকের প্রথম পাতার অনুলিপি, আধার কার্ডের অনুলিপি, খাদ্যাসাথী কার্ডের অনুলিপি,
এই নথিগুলি যাচাইয়ের জন্য আবেদনের হার্ড কপি সহ প্রযোজ্য ব্লক অফিস/ সাব-ডিভিশন অফিস/ ডিডব্লিউও কলকাতার অফিসে জমা দিতে হবে।

অফিসিয়াল ওয়েবসাইট দেখুন ।

oasis-scholarship-apply


oasis-scholarship-apply


স্টুডেন্টস "Student's Registration" এ ক্লিক করুন।

প্রতিষ্ঠানটি ভিত্তিক জেলা নির্বাচন করুন।

জাত শংসাপত্র যাচাইয়ের জন্য একটি পৃষ্ঠা প্রদর্শিত হবে। সমস্ত বিবরণ পূরণ করুন এবং সাবমিটে ক্লিক করুন।

একবার জাত শংসাপত্র যাচাই করা হলে, প্রার্থীদের অনলাইন নিবন্ধন পৃষ্ঠায় নির্দেশিত করা হবে। সমস্ত বাধ্যতামূলক ক্ষেত্রগুলি পূরণ করুন এবং সাবমিটে ক্লিক করুন।


ধাপ 2: আবেদনটি সম্পূর্ণ করতে ওয়েসিস লগইন করুন

oasis-scholarship-apply
oasis-scholarship-apply
একবার প্রার্থীরা সফলভাবে নিবন্ধিত হয়ে গেলে, তারা "লগইন তথ্য/ স্বীকৃতি স্লিপ ডাউনলোড করুন" বোতামের মাধ্যমে তাদের স্থায়ী ব্যবহারকারী আইডি/ অ্যাপ্লিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ডাউনলোড করতে পারেন।

অ্যাপ্লিকেশন নম্বর/ ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে "এখনই লগইন করুন" বোতামে ক্লিক করুন।

একবার লগ ইন করার পরে, তাদের আরও বিশদ বিবরণ এবং ব্যাঙ্কের তথ্য সাবধানে পূরণ করতে হবে এবং 'সংরক্ষণ করুন এবং এগিয়ে যান' ট্যাবে ক্লিক করতে হবে।


ধাপ 3: ওয়েসিস অ্যাপ্লিকেশন যাচাই করা এবং লক করা

একবার প্রার্থীরা আবেদনপত্রে তাদের সমস্ত তথ্য পূরণ করলে, তারা পূরণ করা সমস্ত তথ্য লক করতে "যাচাই এবং লক" বোতামে ক্লিক করতে পারেন।


দ্রষ্টব্য: প্রার্থীরা একবার পূরণ করা তথ্য লক করে দিলে, তারা আর কোনো পরিবর্তন করতে পারবে না। সুতরাং, আবেদনপত্রে সঠিক তথ্য লিখতে ভুলবেন না।


ধাপ 4: অ্যাপ্লিকেশনটি প্রিন্ট করুন

আবেদনপত্রটি সফলভাবে লক করার পর, পূরণ করা আবেদনপত্রের কম্পিউটার-জেনারেটেড কপি পেতে "আবেদন ফর্ম ডাউনলোড করুন" বোতামে ক্লিক করুন।


ধাপ 5: মুদ্রিত আবেদন জমা

যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্রের মুদ্রিত কপিটি ব্লক এলাকার জন্য সংশ্লিষ্ট BDO (ব্লক ডেভেলপমেন্ট অফিসার) বা পৌরসভা কর্পোরেশনের জন্য PO কাম DWO-এর কাছে সমস্ত সহায়ক নথির কপি সহ জমা দিন।


যে কাগজপত্র জমা দিতে হবে তা হল-

সাম্প্রতিক স্ট্যাম্প আকারের ছবি

জাত শংসাপত্র/ স্বীকৃতি স্লিপের সত্যায়িত কপি

বিগত পরীক্ষায় উত্তীর্ণদের মার্কশিট ও সার্টিফিকেটের সত্যায়িত কপি 


নতুন আবেদনকারীদের জন্য নির্দেশাবলী

দয়া করে Acknowledgment Slip - এ উল্লেখিত User ID এবং Password দিয়ে লগ-ইন করে বিশদ তথ্য ও ব্যাঙ্ক একাউন্ট এর তথ্য গুলোকে সঠিক ভাবে পূরণ করুন.

Acknowledgement Slip টি XEROX করে রাখবেন. পরের বছর পুনর্বিকরণের সময় এটি আবার লাগবে.

শুধুমাত্র নিজের নামে ব্যাঙ্ক একাউন্ট থাকা বাধ্যতামূলক

যদি User ID এবং Password ভূলে যান তাহলে Forget Password Click করুন ও তথ্য গুলো সঠিক ভাবে পূরণ করুন.

Help line / Grievance Redressal:    +91 8420023311

For any Query:    bcwoasis@gmail.com


Check Here  Official Website


Oasis Scholarship Apply Click Here


Oasis Scholarship Status Check Click Here


Forget Password Click Here




Indian Govt Program Important Links


WB Govt Important Website Links


Bangla Sahayata Kendra  Click Here


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment.