we daily care

This site will help you find the information you need in your own language. On this site, you will find information about your daily life. Also, more new information, Useful apps, websites, unknown websites, and apps reviewed in your local language and if you want to know and understand something, you can let us know. We will do our best to answer your questions.

বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩

Land and Land Reforms Department West Bengal

Land and Land Reforms Department West Bengal | ভূমি ও ভূমি সংস্কার বিভাগ পশ্চিমবঙ্গ

land-and-land-reforms-department-west bengal
land-and-land-reforms-department-west bengal


Banglarbhumi Land And Land Reforms/ পশ্চিমবঙ্গ দেশের ভূমি সংস্কারে অগ্রণী। আমরা যদি ইতিহাসের দিকে ফিরে তাকাই, তবে এটি 1793 সালের প্রবিধান যা ভূমি রাজস্ব পরিশোধ সাপেক্ষে জমিতে সম্পূর্ণ মালিকানা অধিকার সহ জমিদারি ব্যবস্থা তৈরি করেছিল। 1885 সালে বেঙ্গল প্রজাস্বত্ব আইন পাস হয়। এই আইনটি জমি সংক্রান্ত কিছু আইনকে একীভূত করার জন্য প্রণয়ন করা হয়েছিল। 1786 সালে রাজস্ব বোর্ড গঠিত হয়েছিল। এই বোর্ডটি ছিল রাজ্যের সমগ্র ভূমি রাজস্ব প্রশাসনের শীর্ষ সংস্থা। স্বাধীনতার পর 15ই আগস্ট 1947, পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গ এস্টেট অধিগ্রহণ আইন 1953 জারি করে এবং সমস্ত মধ্যস্থতাকারী স্বার্থ বিলুপ্ত হয়। অর্পিত ছিল বিপুল পরিমাণ জমি। তারপর পশ্চিমবঙ্গ ভূমি সংস্কার আইন 1955 চালু করা হয় এবং পরিবার ভিত্তিক সিলিং বিধান গৃহীত হয়। রাজ্য দেশে বিতরণ করা সমগ্র জমির 23% এবং অন্যান্য সমস্ত রাজ্যের তুলনায় 53% সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করেছে। পশ্চিমবঙ্গ 15 লক্ষেরও বেশি বর্গাদার/ শেয়ার ক্রপার রেকর্ড করেছে, যা দেশের অন্য কোথাও করা হয়নি এবং 5.6 লক্ষেরও বেশি সুবিধাভোগীদের বসতবাড়ির জমি বিতরণ করেছে। রাজ্যে 30 লক্ষেরও বেশি পাট্টা হোল্ডার রয়েছে।


land and land reforms ভূমি সংস্কার বাস্তবায়ন করে। তাই ভূমিহীন, প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের স্বার্থে ভূমি সংস্কার বাস্তবায়নের জন্য এর সক্ষমতা বৃদ্ধি করা অপরিহার্য। পশ্চিমবঙ্গের জনসংখ্যার 70% গ্রামবাসীদের কাছে জমি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রিয়। রাজ্যে মোট জমির পরিমাণ 86,87,540 হেক্টর, যার মধ্যে নেট চাষ করা এলাকা হল 54,63,678 হেক্টর। এই জমি, যা মোট এলাকার প্রায় 63%, 4.30 কোটি জমির মালিক/ রায়তদের দখলে।


উপরোক্ত পরিপ্রেক্ষিতে এটা বলাই বাহুল্য যে, ভূমি ও ভূমি সংস্কার বিভাগ রাজ্যের অন্যতম প্রধান বিভাগ যার ব্যাপক নাগরিক ইন্টারফেস রয়েছে। land and land reforms department (এখানে L&LR বিভাগ বা বিভাগ হিসাবে উল্লেখ করা হয়েছে) পশ্চিমবঙ্গে ভূমি রেকর্ড তথ্যের প্রশাসন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভাগটি কেবল নাগরিক ও শিল্পকে পরিষেবা প্রদান করে না বরং অন্যান্য সরকারী বিভাগের সাথেও যোগাযোগ করে। বিভাগটি রাজ্যের প্রধান রাজস্ব আয়কারী সরকারি বিভাগগুলির মধ্যে একটি।


রাজ্যের নাগরিক, ব্যবসা এবং অন্যান্য সরকারী/পাবলিক সেক্টর বিভাগের সাথে বিভাগটির সুদূরপ্রসারী ইন্টারফেস রয়েছে এবং এই স্টেকহোল্ডারদের সাথে প্রতিদিনের ভিত্তিতে যোগাযোগ করে। বিভাগ দ্বারা পরিচালিত ভূমি রেকর্ডের তথ্য বিশাল এবং দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উদাহরণস্বরূপ, বিভাগটি রাজ্য জুড়ে 42,159টি মৌজা এবং আনুমানিক 4.30 কোটি খতিয়ানের জমি সংক্রান্ত তথ্য রক্ষণাবেক্ষণ করে। এই ধরনের বিশাল তথ্যের ব্যবস্থাপনা, যা ম্যানুয়াল পদ্ধতিতে বছরের পর বছর ধরে দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে, একটি কার্যকর ও দক্ষ পদ্ধতিতে স্টেকহোল্ডারদের কাছে তার পরিষেবাগুলি প্রদানের ক্ষেত্রে বিভাগের ক্ষমতাকে প্রভাবিত করে। ম্যানুয়াল ক্রিয়াকলাপের বর্তমান সমস্যাগুলি সমাধানের দিকে এবং এর অভ্যন্তরীণ প্রশাসনকে আধুনিকীকরণ এবং পরিষেবা সরবরাহ আরও উন্নত করার লক্ষ্যে, বিভাগটি ভূমি রেকর্ড ব্যবস্থাপনা, প্রযুক্তির ব্যবহার, অভ্যন্তরীণ দক্ষতার সেটের বিকাশের মাধ্যমে মানুষের সক্ষমতা বৃদ্ধি ইত্যাদিতে বৈশ্বিক সর্বোত্তম অনুশীলন গ্রহণের উপর দৃষ্টি নিবদ্ধ করছে। বিভাগের এই এজেন্ডাটি পরিষ্কারভাবে আধুনিকীকরণ এবং পরিবর্তনের জন্য একটি টেকসই প্রতিশ্রুতি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে। এর সেবা প্রদান। বিভাগটি স্টেকহোল্ডারদের সুবিধাজনক পরিষেবা প্রদানের জন্য মাল্টি-চ্যানেল পরিষেবা সরবরাহের মডেল গ্রহণ করতে চায়।


নিম্নলিখিত নাগরিক-কেন্দ্রিক পরিষেবাগুলি প্রচলিত রয়েছে:

রেকর্ড অফ রাইটসের সার্টিফাইড কপি।

প্লট তথ্য, মৌজা ও প্লট মানচিত্র, মিউটেশন, রূপান্তর

অনলাইন বা কমন সার্ভিস সেন্টার (CSC) এর মাধ্যমে রেকর্ড অফ রাইটস এবং প্লটের তথ্যের সার্টিফাইড কপি পাওয়া যেতে পারে। যে কেউ https://banglarbhumi.gov.in এবং http: //edistrict.wb.gov.in- এ লগইন করে আবেদন করতে পারেন অধিকার রেকর্ডের সার্টিফাইড কপি, প্লট তথ্য এবং আরএস রেকর্ডের স্ক্যান কপি ওভার দ্য কাউন্টার থেকেও পাওয়া যেতে পারে BL&LRO অফিসে। মৌজা ও প্লট মানচিত্র (কারিগরি বিভাগ) DL এবং LRO অফিসে বিক্রয়ের জন্য উপলব্ধ।


মিউটেশন: 

মিউটেশনের জন্য একটি আবেদন অনলাইনে https://banglarbhumi.gov.in-এ লগইন করে এবং BLROs  অফিসে অফলাইনে করা যেতে পারে।

স্বয়ংক্রিয় মিউটেশন সম্প্রতি চালু হয়েছে। DSR/ এডিএসআর অফিসারের কাছে নিবন্ধিত যে কোনও জমি স্বয়ংক্রিয়ভাবে মিউটেশন করা হবে। তথ্য পেতে আবেদনকারীদের banglarbhumi land and land reforms -এ তাদের মোবাইল নম্বর নিবন্ধন করতে হবে।

রূপান্তর:

রূপান্তর অ্যাপ্লিকেশনগুলি https ://banglarbhumi.gov.in-এ লগইন করে বা কমন সার্ভিস সেন্টার (CSC) থেকে অনলাইনে করা যেতে পারে ।

10 দশমিক পর্যন্ত পরিমাপের জমির রূপান্তরের ক্ষেত্রে BLLROs দ্বারা প্রক্রিয়া করা হবে এবং নিষ্পত্তি করা হবে৷ 11 থেকে 99 দশমিক দৈর্ঘ্যের ভূমি SDLLROs দ্বারা প্রক্রিয়াকরণ ও নিষ্পত্তি করা হবে৷ 1 একর এবং তার বেশি পরিমাপ করা জমি DLLRO দ্বারা প্রক্রিয়াকরণ এবং নিষ্পত্তি করা হবে।

অভিযোগ নিষ্পত্তি:

সাধারণ মানুষ https://banglarbhumi.gov.in লগইন করে জমি সংক্রান্ত সমস্যা সম্পর্কে তাদের অভিযোগ জানাতে পারে

l&lr department west bengal বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট

পশ্চিমবঙ্গ সরকারের অন্যান্য প্রশাসনিক বিভাগের মতো, land and land reforms west bengal নিজস্ব ওয়েবসাইট রয়েছে। এটি একটি আইটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারের এই বিভাগটি তার ডিজিটাল পরিষেবা নিশ্চিত করতে চায়।

যাইহোক, এই বিভাগের একটি গুরুত্বপূর্ণ এবং আকর্ষণীয় দিক হল এটি একটি স্বয়ংক্রিয় banglarbhumi app রয়েছে। Click Here to Download অ্যাপ্লিকেশনটি মূলত বাংলার ভূমি নামে একটি ওয়েব-ভিত্তিক অ্যাপ্লিকেশন।


এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে, বিভাগ জমি সংক্রান্ত তথ্য সংরক্ষণ করে। এছাড়া অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন তথ্য ও সেবা পাওয়া যায়। এবং স্কিম পরিষেবাগুলি মানুষের দোরগোড়ায় পৌঁছতে পারে৷


Check Here  Official Website


Indian Govt Program Important Links


WB Govt Important Website Links


আরো জানতে 👉 ক্লিক করুন


Bangla Sahayata Kendra  Click Here




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment.