we daily care

This site will help you find the information you need in your own language. On this site, you will find information about your daily life. Also, more new information, Useful apps, websites, unknown websites, and apps reviewed in your local language and if you want to know and understand something, you can let us know. We will do our best to answer your questions.

সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩

Swami Vivekananda Merit cum Means Scholarship

Swami Vivekananda Merit cum Means Scholarship | SVMCM Scholarship

swami-vivekananda-merit-cum-means-scholarship
swami-vivekananda-merit-cum-means-scholarship

পশ্চিমবঙ্গ রাজ্যের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পরিবারের মেধাবী ছাত্রদের উচ্চশিক্ষা গ্রহণে সহায়তা করার লক্ষ্যে, পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গ ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ শিক্ষার বিভিন্ন স্তরে বৃত্তি প্রদানের এই স্কিমটি চালু করেছে। Swami Vivekananda Merit cum Means Scholarship স্কিমটি 2016 সালে পুঙ্খানুপুঙ্খভাবে সংস্কার করা হয়েছে যাতে আরও বেশি সংখ্যক শিক্ষার্থীকে কভার করার পাশাপাশি বৃত্তির পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা যায়।


স্কিমটি একাদশ এবং দ্বাদশ শ্রেণির নিয়মিত মোডে এবং বিজ্ঞান/ কলা/ বাণিজ্য, প্রকৌশল, মেডিকেল এবং কারিগরি/ পেশাগত কোর্সে স্নাতক স্তরে অধ্যয়নরত ছাত্রদের উপকার করে। স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরা বিজ্ঞান/ কলা/ বাণিজ্য ও কারিগরি/ ব্যবস্থাপনা করছেন। এই বৃত্তিগুলি যোগ্য ছাত্রদের মেধা-সহ-অর্থের মাপকাঠিতে অনুমোদন করা হবে।

শিক্ষার্থীদের 2022 বা 2021 বা 2020 (অনিবার্য কারণের কারণে 2021 বা 2020 সালে ভর্তি হতে অক্ষম এবং বিজ্ঞাপনের বছরে ভর্তি হওয়া) কমপক্ষে (a) 60% (2020 পাসআউট প্রার্থীদের জন্য 75%) সহ পাস করতে হবে ) শেষ যোগ্যতা পরীক্ষায় মোট নম্বর ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন/ ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল ফর হায়ার সেকেন্ডারি এডুকেশন/ মাদ্রাসা এডুকেশন ফর হায়ার সেকেন্ডারি লেভেল বা আন্ডার গ্র্যাজুয়েট লেভেল স্কলারশিপ (b) 60% (2020 পাসআউট প্রার্থীদের জন্য 75%) দ্বারা অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা কোর্সে মোট নম্বর AICTE এবং WBSCT&VE&-এর সাথে অনুমোদিতআন্ডার গ্র্যাজুয়েট লেভেল স্কলারশিপের জন্য SD (লেটারাল এন্ট্রির মাধ্যমে ২য় বর্ষের ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ ফার্মেসি কোর্সে) বা স্নাতক স্তরের স্কলারশিপের জন্য স্টেট মেডিকেল ফ্যাকাল্টি দ্বারা অনুমোদিত (লেটারাল এন্ট্রির মাধ্যমে ২য় বছরের ফার্মাসি কোর্সে) (গ) মোট 53% নম্বর স্নাতকোত্তর স্তরের বৃত্তি (সাধারণ শিক্ষা) জন্য যেকোনো স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতক (সম্মান বিষয়) / স্নাতকোত্তর স্তরের বৃত্তি (ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ ফার্মেসি) জন্য যেকোনো স্টেট ইউনিভার্সিটি বা AICTE অনুমোদিত ইনস্টিটিউট অফ পশ্চিমবঙ্গ থেকে স্নাতক কোর্সে 55% নম্বর।

রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠান থেকে এম.ফিল কোর্স এবং ডক্টরাল কোর্স (নন-নেট জুনিয়র রিসার্চ ফেলো এবং নেট-লেকচারারশিপ) অনুসরণকারী শিক্ষার্থীরা এই বৃত্তি প্রকল্পের আওতায় আসবে।

মেয়ে শিক্ষার্থীরা এই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি থেকে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য স্ট্রিমে স্নাতকোত্তর কোর্সে অধ্যয়নরত এই রাজ্যের প্রতিষ্ঠানগুলি থেকে মোট 45% নম্বর সহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরে কন্যাশ্রী (K3) আবেদনকারী হিসাবে এই বৃত্তি প্রকল্পের আওতায় আসবে।

পারিবারিক আয়ের ঊর্ধ্বসীমা প্রতি বছর 2,50,000/- টাকা নির্ধারণ করা হয়েছে।

যেহেতু অর্থপ্রদান শুধুমাত্র সরাসরি সুবিধাভোগী স্থানান্তরের মাধ্যমে করা হবে, তাই আবেদনকারীর ব্যাঙ্কের বিবরণ, যেমন A/C নম্বর, ব্যাঙ্কের নাম, ব্যাঙ্কের IFS কোড দেওয়া বাধ্যতামূলক৷

আবেদনের হার্ড কপি জমা দেওয়ার প্রয়োজন হবে না।

প্রার্থীরা এই বৃত্তিগুলির জন্য বেছে নিচ্ছেন এবং যোগ্য বলে বিবেচিত হবেন, তারা একই কোর্স/ অধ্যয়নের পর্যায়ে অন্য কোনো সরকারি (কেন্দ্রীয়/ রাজ্য) বৃত্তি বা উপবৃত্তি উপভোগ করতে পারবেন না। যাইহোক, কোনো উত্স থেকে প্রাপ্ত এককালীন অনুদান বা সহায়তা, বা হোস্ট প্রতিষ্ঠানগুলি দ্বারা অনুমোদিত বিনামূল্যে বা আংশিক-মুক্ত ছাত্রত্ব ছাত্রদের এই স্কিমের সুবিধাগুলি পেতে বাধা দেবে না।


মানে বিচারের মানদণ্ড

সম্ভাব্য পণ্ডিতদের মোট পারিবারিক আয় রুপির বেশি হবে না। 2,50,000/- বার্ষিক।

যেকোন পর্যায়ে আবিষ্কৃত আয়ের নথিতে যে কোনও ইচ্ছাকৃত জালিয়াতি একটি গুরুতর অপরাধ হিসাবে বিবেচিত হবে এবং গুরুতর শাস্তিমূলক পদক্ষেপকে আমন্ত্রণ জানাতে পারে যার ফলে (i) পণ্ডিতের দ্বারা ইতিমধ্যেই উপভোগ করা বৃত্তির পরিমাণ বাধ্যতামূলক এবং অবিলম্বে ফেরত, (ii) সম্পূর্ণ বাজেয়াপ্ত ভবিষ্যতে যেকোনো সরকারি বৃত্তির জন্য আবেদন করার তার অধিকার এবং (iii) আপাতত বলবৎ অন্যান্য প্রাসঙ্গিক আইনের শাস্তিমূলক বিধানও আকর্ষণ করতে পারে।


যোগ্যতা বিচারের মানদণ্ড

যে প্রার্থীদের পারিবারিক আয় টাকার বেশি নয়। 2,50,000/- বার্ষিক তাদের একাডেমিক যোগ্যতা অনুসারে নিম্নোক্ত পদ্ধতিতে বিচার করা হবে।


HS - স্তরের জন্য:

বৃত্তি প্রদানের জন্য বিবেচিত হওয়ার জন্য ন্যূনতম যোগ্যতার নম্বর হবে মাধ্যমিক পরীক্ষায় মোট 60%, এবং অতিরিক্ত বিষয়ে পাস নম্বর বাদ দিয়ে মাধ্যমিক পার্কে প্রাপ্ত মোট নম্বর, যদি থাকে, তা বিবেচনার একমাত্র মানদণ্ড হবে। পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বাইরের প্রার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করার যোগ্য হবেন না।


ডিপ্লোমা কোর্সের জন্য (DTE&T এর অধীনে পলিটেকনিক) - স্তর:

মাধ্যমিক (এমপি) পরীক্ষায় পাস-আউট হওয়ার পর বা তার সমমানের প্রথম বর্ষের ডিপ্লোমা (পলিটেকনিক) কোর্সের জন্য 2022 সালে উল্লিখিত শিক্ষার্থীরা [এইচএস পরীক্ষা বা এর সমতুল্য ডিপ্লোমা ইন 1) ফার্মেসি, 2) আধুনিক অফিস অনুশীলন এবং ব্যবস্থাপনা এবং 3) 2 বছরের মেয়াদের 3-ডি অ্যানিমেশন এবং গ্রাফিক্স] এবং পাশ-আউট এইচএস/ সমমানের পরীক্ষা বা আইটিআই 2 বছরের পরে দ্বিতীয় বর্ষের ডিপ্লোমা (পলিটেকনিক) কোর্সের জন্য পার্শ্বীয় এন্ট্রি ভিত্তিতে আবেদন করার যোগ্য হবে। প্রার্থীদের অবশ্যই যোগ্যতা পরীক্ষায় মোট ন্যূনতম 60% নম্বর পেতে হবে [ঐচ্ছিক নির্বাচনী বিষয়ে সুরক্ষিত নম্বর ব্যতীত, যদি থাকে]।


রাজ্যের ডিপ্লোমা (পলিটেকনিক) কোর্সগুলিকে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) / ফার্মেসি কাউন্সিল অফ ইন্ডিয়া (PCI) / কাউন্সিল অফ আর্কিটেকচার (CoA) এবং পশ্চিমবঙ্গ স্টেট কাউন্সিল অফ টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশনের সাথে অনুমোদিত হতে হবে। এবং দক্ষতা উন্নয়ন (WBSCT&VE&SD), পশ্চিমবঙ্গ সরকারের কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন বিভাগের অধীনে একটি সংবিধিবদ্ধ সংস্থা।


UG - স্তরের জন্য:

এইচএস শিক্ষা/ মাদ্রাসা শিক্ষা পরিষদের WB কাউন্সিল দ্বারা পরিচালিত এইচএস পরীক্ষায় বৃত্তি প্রদানের জন্য বিবেচিত হওয়ার জন্য ন্যূনতম যোগ্যতার নম্বরগুলি মোট 60% হবে। ইউজি (আর্টস), ইউজি (কমার্স), ইউজি (বিজ্ঞান) এর জন্য আলাদা মেধা তালিকা তৈরি করা হবে।


PG - স্তরের জন্য:

প্রার্থীদের স্নাতক স্তরে অনার্স বিষয়ে কমপক্ষে 53% নম্বর অর্জনকারী স্নাতক হতে হবে। অনার্স বিষয়ে প্রাপ্ত নম্বরগুলিই পিজি-স্তরের বৃত্তি প্রদানের জন্য একাডেমিকভাবে একমাত্র সিদ্ধান্তকারী মানদণ্ড হবে। কন্যাশ্রী প্রাপক (K-2) (বিবাহিত/অবিবাহিত) এই রাজ্যের প্রতিষ্ঠানগুলি থেকে মোট 45% নম্বর সহ স্নাতক ডিগ্রি অর্জনের পরে এই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি থেকে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য স্ট্রীমে স্নাতকোত্তর কোর্স অনুসরণ করছেন এই বৃত্তি প্রকল্প। স্বামী বিবেকানন্দ মেরিট-কাম-মিনস স্কলারশিপ স্কিমের অধীনে K-3 বৃত্তির জন্য আবেদনকারী কন্যাশ্রী শিক্ষার্থীদের ক্ষেত্রে আয়ের শংসাপত্র এবং আয়ের শপথপত্র জমা দেওয়ার প্রয়োজন নেই।


PG - স্তরের জন্য:

প্রার্থীদের স্নাতক স্তরে অনার্স বিষয়ে কমপক্ষে 53% নম্বর অর্জনকারী স্নাতক হতে হবে। অনার্স বিষয়ে প্রাপ্ত নম্বরগুলিই পিজি-স্তরের বৃত্তি প্রদানের জন্য একাডেমিকভাবে একমাত্র সিদ্ধান্তকারী মানদণ্ড হবে। কন্যাশ্রী প্রাপক (K-2) (বিবাহিত/অবিবাহিত) এই রাজ্যের প্রতিষ্ঠানগুলি থেকে মোট 45% নম্বর সহ স্নাতক ডিগ্রি অর্জনের পরে এই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি থেকে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য স্ট্রীমে স্নাতকোত্তর কোর্স অনুসরণ করছেন এই বৃত্তি প্রকল্প। স্বামী বিবেকানন্দ মেরিট-কাম-মিনস স্কলারশিপ স্কিমের অধীনে K-3 বৃত্তির জন্য আবেদনকারী কন্যাশ্রী শিক্ষার্থীদের ক্ষেত্রে আয়ের শংসাপত্র এবং আয়ের শপথপত্র জমা দেওয়ার প্রয়োজন নেই।


গবেষণা স্তরের জন্য:

আর্থিক সহায়তা সেই সমস্ত নন-নেট প্রার্থীদের এবং NET-LS প্রার্থীদের জন্য গ্রহণযোগ্য হবে যারা ফুল টাইম এমফিল হিসাবে নিবন্ধিত। অথবা পিএইচ.ডি. রিসার্চ পণ্ডিতরা 01/04/2017 তারিখে বা তার পরের তারিখে, 01/04/2017 থেকে কার্যকর হবে এবং (এমফিলের জন্য দুই বছর এবং পিএইচডির জন্য চার বছরের সামগ্রিক সময়সীমা সাপেক্ষে) পর্যন্ত প্রবন্ধ জমা দেওয়ার দিন এবং আর কিছু নয়। আরও, NET-LS পণ্ডিতরা শিক্ষক হিসাবে নিয়োগের দিন থেকে সহায়তা গ্রহণ করা বন্ধ করবে এবং এটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো তাদের কর্তব্য হবে। এবং তা অবিলম্বে এই বিভাগকে অবহিত করা হবে৷


আবেদন এবং অনুমোদনের পদ্ধতি

বিভিন্ন বিভাগের প্রার্থীরা স্কলারশিপ পোর্টালে অনলাইনে তাদের আবেদন জমা দেবেন এবং আবেদনপত্র iro স্কলারশিপ কেসগুলিকে নিচের ক্রমানুসারে সাজানো হবে (আয়/মাধ্যমের মানদণ্ড ব্যতীত যোগ্যতা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে), এবং বৃত্তি মঞ্জুর করা হবে। তহবিলের প্রাপ্যতা এবং কঠোরভাবে মেধা তালিকার ভিত্তিতে। নথিগুলি ঠিক থাকলে সুবিধাভোগীদের অ্যাকাউন্টে তহবিল স্থানান্তর করা যেতে পারে।


বৃত্তির অর্থের ব্যর্থ লেনদেনের জন্য, IFMS নিয়ম অনুযায়ী পূর্ববর্তী আর্থিক বছরের ব্যর্থ লেনদেনের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তরের শেষে সংশোধনের শেষ তারিখ প্রতি বছরের 30 জুন।


বৃত্তি পুনর্নবীকরণ

বৃত্তি পুনর্নবীকরণের জন্য, প্রথম প্রচেষ্টায় পাস করে পদোন্নতির কারণে পরবর্তী উচ্চ শ্রেণীতে ভর্তির তারিখ থেকে এক মাসের মধ্যে সংশ্লিষ্ট বৃত্তি অনুমোদনকারী কর্তৃপক্ষের কাছে অনলাইনে আবেদন জমা দিতে হবে (সেমিস্টার মোড-সমস্ত সেমিস্টারের ক্ষেত্রে পরীক্ষা প্রথম প্রচেষ্টায় ক্লিয়ার করা প্রয়োজন)। নবায়নের ক্ষেত্রে (শুধুমাত্র অধ্যয়নের একটি নির্দিষ্ট স্তরে কেন্দ্রীভূত) ভাল একাডেমিক পারফরম্যান্সের সাপেক্ষে অনুমোদন করা হবে ( প্রচারমূলক পরীক্ষায় ন্যূনতম 60% নম্বর উচ্চ মাধ্যমিক স্তর থেকে স্নাতক স্তর পর্যন্ত ( উভয় সেমিস্টার একত্রিত করে ) পেতে হবে) এবং 50% নম্বর ( স্নাতকোত্তর স্তরে উভয় সেমিস্টারের সমন্বয় ।


পাবলিক নির্দেশনা অধিদপ্তরের অধীনে সাধারণ ডিগ্রী/স্নাতকোত্তর ডিগ্রী ছাত্রদের SVMCM স্কলারশিপ নবায়নের জন্য নির্দেশাবলী:

1ম পুনর্নবীকরণ: SEM 1 এবং SEM 2 মার্কশিট জমা দিতে হবে৷

২য় পুনর্নবীকরণ: SEM 3 এবং SEM 4 মার্কশিট জমা দিতে হবে৷

এমবিবিএস ছাত্রদের এসভিএমসিএম স্কলারশিপ নবায়নের জন্য নির্দেশাবলী

১ম নবায়ন: ১ম এমবিবিএস মার্কশীট জমা দিয়ে

২য় নবায়ন: পরের বছরে ২য় নবায়নের জন্য ২য় অধ্যাপক এমবিবিএস মার্কশিট দিতে হবে।

3য় এবং চূড়ান্ত পুনর্নবীকরণ: 3য় অধ্যাপক অংশ 1 MBBS মার্কশিট পরের বছরে 3য় এবং চূড়ান্ত পুনর্নবীকরণের জন্য সজ্জিত করতে হবে।


Swami Vivekananda Merit cum Means Scholarship অনলাইন আবেদন জমা দেওয়ার নির্দেশাবলী


SVMCM & Kanyashree(K3) Applications

আবেদনের পদ্ধতি: অনলাইনে আবেদন করার জন্য যে ধাপগুলি অনুসরণ করতে হবে

ধাপ 1 

অনলাইন রেজিস্ট্রেশন: প্রথমে আবেদনকারীদের অনলাইন রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। নিবন্ধন ফর্ম সফলভাবে জমা দেওয়ার পরে, 15 অক্ষরের একটি আবেদনকারী আইডি তৈরি হবে এবং এটি লগইন করতে এবং আবেদন ফর্মের অবশিষ্ট ধাপগুলি সম্পূর্ণ করতে ব্যবহার করা হবে। ভবিষ্যতের সমস্ত চিঠিপত্রের জন্য আবেদনকারীর আইডিও প্রয়োজন৷ অনুগ্রহ করে রেজিস্ট্রেশন ফর্মে পাসওয়ার্ড নির্বাচন করার জন্য, নির্দেশ অনুসারে পাসওয়ার্ড নীতি বজায় রাখুন৷ অনুগ্রহ করে রেজিস্ট্রেশন স্লিপ ডাউনলোড করুন বা ভবিষ্যতে ব্যবহারের জন্য সিস্টেম জেনারেট করা আবেদনকারী আইডিটি নোট করুন। আবেদনকারীর আইডিটি নিবন্ধনের সময় প্রবেশ করা মেইল আইডিতেও পাঠানো হবে।


K3-এর জন্য আবেদন করতে ইচ্ছুক আবেদনকারীকে কন্যাশ্রী (K2) তে তাদের অস্তিত্ব যাচাই করার জন্য প্রমাণীকরণ ফর্মটি পূরণ করতে হবে ইনপুট ফিল্ডগুলির সাথে  কন্যাশি (K2) আবেদনের বছর, কন্যাশ্রী আইডি, আবেদনকারীর নাম, আবেদনকারীর জন্ম তারিখ, পিতার নাম, মায়ের নাম । K2 প্রমাণীকরণ সফলভাবে সম্পন্ন হলে আবেদনকারীদের রেজিস্ট্রেশন ফর্মে পাঠানো হবে। বাকি প্রক্রিয়াটি নতুন আবেদন পদ্ধতির মতোই।


** বালিকা ছাত্রীরা বিজ্ঞান/কলা/বাণিজ্যে স্নাতকোত্তর নিয়মিত কোর্স করছেন কিন্তু তাদের কোনো কন্যাশ্রী(K2) আইডি নেই, ডিরেক্টরেট অফ পাবলিক ইনস্ট্রাকশন বিভাগের অধীনে আবেদন করার জন্য অনুরোধ করা হচ্ছে। মানদণ্ড এবং সুবিধা কন্যাশ্রী (K3) এর মতোই।


বিদ্যমান সুবিধাভোগীদের পুনর্নবীকরণের জন্য, অনলাইন নিবন্ধনের প্রয়োজন নেই , বরং তারা পুনর্নবীকরণের জন্য আবেদন করতে তাদের পূর্ববর্তী আবেদনকারী আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারেন।

svmcm-renewal
svmcm-renewal


দ্রষ্টব্য: স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ 2022-এ আবেদনের জন্য যোগ্যতার মাপকাঠিগুলি যথাক্রমে ডাউনলোড মেনু এবং অ্যাবাউট মেনুর অধীনে উপলব্ধ, বিজ্ঞাপনে এবং সম্পর্কে বিভাগেও উল্লেখ করা হয়েছে।


আবেদনকারীরা তাদের আবেদনকারী আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে, তারা আবেদনকারী লগইন বিকল্প থেকে ভুলে যাওয়া আবেদনকারী আইডি/পাসওয়ার্ড বিকল্পটি ব্যবহার করে একইটি পুনরুদ্ধার করতে পারে।


ধাপ ২ 

অনলাইন আবেদন: উত্পন্ন আবেদনকারী আইডি, পাসওয়ার্ড (যা রেজিস্ট্রেশন প্রক্রিয়ার সময় সেট করা হয়েছিল) এবং ক্যাপচা (নিরাপত্তা কোড) দিয়ে লগইন করুন। সফল লগইন করার পর, বাকি আবেদনপত্র পূরণ করুন । ছবি এবং স্বাক্ষরের স্ক্যান কপি আপলোড করার সময়, অনুগ্রহ করে ফাইলের বিন্যাস এবং ফাইলের আকার উল্লিখিত হিসাবে বজায় রাখুন। ছবি এবং স্বাক্ষর বিন্যাস JPG/JPEG এবং আকার যথাক্রমে 20KB-50KB এবং 10KB-20KB এর মধ্যে হওয়া উচিত ।


ধাপ 3 

নথি আপলোড করুন: আবেদনপত্র জমা দেওয়ার পরে , স্ক্যান করা সহায়ক নথি আপলোড ফর্ম উপস্থিত হবে৷ ফর্মে উল্লিখিত সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করুন। আপলোড করার সময়, অনুগ্রহ করে ফাইলের বিন্যাস এবং ফাইলের আকার বজায় রাখুন , যেমন উল্লেখ করা হয়েছে। ফাইলগুলি PDF ফরম্যাটে হওয়া উচিত এবং আকার 400KB এর বেশি হওয়া উচিত নয়৷


আপলোড নথি ফর্মে, উপযুক্ত কর্তৃপক্ষ (BDO/SDO/Jt. BDO/BLRO (পঞ্চায়েত এলাকা), পৌরসভার ক্ষেত্রে নির্বাহী কর্মকর্তা/অর্থ কর্মকর্তা/শিক্ষা কর্মকর্তা, কর্পোরেশনের ক্ষেত্রে কমিশনার/Dy. Com/পৌর সচিব নির্বাচন করুন। এলাকা, GR-A গেজেটেড অফিসার) যার কাছ থেকে আয়ের শংসাপত্র জারি করা হয়।


ফ্রেশ এবং কন্যাশ্রী আবেদনের জন্য যে নথিগুলি আপলোড করতে হবে:

i মাধ্যমিক পরীক্ষার মার্কশিট বা তার সমমানের (উভয় দিক)

ii. গত বোর্ড/কাউন্সিল/বিশ্ববিদ্যালয়/কলেজ পরীক্ষার মার্কশিট (উভয় পক্ষ)

ii. ভর্তির রশিদ

iii. পরিবারের আয়ের শংসাপত্র ( কন্যাশ্রীর জন্য প্রযোজ্য নয় )

iv আধার আইডি/ভোটার আইডি/রেশন কার্ড/সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত শংসাপত্র হিসাবে আবাসিক শংসাপত্র

v. ব্যাঙ্ক পাসবুকের স্ক্যান কপি (1ম পৃষ্ঠা, A/C নম্বর এবং IFSC সহ)

vi বছরের ব্যবধানের কারণ সম্পর্কে প্রতিষ্ঠানের প্রধানের ঘোষণা। (এই বিকল্পটি কেবল তখনই প্রদর্শিত হবে যদি আবেদনকারী নিবন্ধনের সময় 2021 বা তার আগের বছর হিসাবে যোগ্যতা অর্জনের বছর নির্বাচন করেন)

পুনর্নবীকরণ/ SVMCM Renewal আবেদনের জন্য নথিগুলি আপলোড করতে হবে:

i বর্তমান পড়াশোনার শেষ পরীক্ষার মার্কশিটের কপি। (উভয় পক্ষ এবং সেমিস্টার পরীক্ষা পদ্ধতির ক্ষেত্রে, উভয় সেমিস্টার মার্কশিট)।

ii. পরবর্তী উচ্চ শ্রেণীতে পদোন্নতির জন্য ভর্তির রশিদ

আয়ের শংসাপত্রের বিন্যাস সমস্ত পৃষ্ঠার শীর্ষ মেনুতে ডাউনলোড বিকল্পের অধীনে উপলব্ধ।


ধাপ 4 

জমা: সফল আপলোডের পরে, ভিউ মোডে অ্যাপ্লিকেশনটি পরীক্ষা করুন এবং আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আবেদন জমা দিন এ ক্লিক করুন।


ধাপ 5 

সম্পাদনা করুন: Svmcm Official Website-এ আবেদনপত্র জমা দেওয়ার পরে সাধারণত আবেদনের বিবরণ সম্পাদনা করার কোনো বিকল্প থাকবে না। যাইহোক, জমা দেওয়ার পরে যদি কোনও পরিবর্তন (উদাহরণস্বরূপ, ব্যাঙ্কের বিবরণ পরিবর্তন, আপলোড করা কোনও নথি আপডেট করা ইত্যাদি) প্রয়োজন হয়, আবেদনকারী এই ধরনের পরিবর্তনের জন্য সংশ্লিষ্ট HOI-এর কাছে যেতে পারেন। HOI তারপর অ্যাপ্লিকেশনটিকে আনলক করবে এবং আবেদনকারী তখন অ্যাপ্লিকেশনের বিশদ বিবরণ সম্পাদনা করতে সক্ষম হবে।


যদি কোনো আবেদনকারীর তার/তার বর্তমান কোর্স অফ স্টাডি, যেমন বর্তমান কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম, ভর্তির তারিখ ইত্যাদি পরিবর্তন করার প্রয়োজন হয়, তাহলে তিনি এই বিষয়ে হেল্পডেস্কে যোগাযোগ করতে পারেন। হেল্পডেস্ক সেই বিবরণগুলি পরিবর্তন করার বিকল্প প্রদান করবে।


M.Phil/NON-NET/ NET-LS Research Fellow

আবেদনের পদ্ধতি: অনলাইনে আবেদন করার জন্য যে ধাপগুলি অনুসরণ করতে হবে

01.10.2019 থেকে এম.ফিল/পিএইচডি আবেদনের ইলেকট্রনিক জমা দেওয়া শুরু হয়েছে


ধাপ 1 

অনলাইন নিবন্ধন: নন-নেট আবেদনকারীদের নিবন্ধন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রান্ত থেকে করা হবে।


সফল রেজিস্ট্রেশনের পর, সংশ্লিষ্ট আবেদনকারীর মোবাইল নম্বরে একটি সমাপ্তির বার্তা পাঠানো হবে। 15 ডিজিটের আবেদনকারী আইডি এবং একটি সিস্টেম জেনারেটেড পাসওয়ার্ড সহ।


দ্রষ্টব্য: যদি কোনো আবেদনকারী লগইন শংসাপত্র সহ এসএমএস না পান, তাহলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের লগইন-এ শংসাপত্রগুলি পুনরায় পাঠানোর একটি বিকল্প প্রদান করা হয়।


ধাপ ২ 

অনলাইন আবেদন: আবেদনকারীর আইডি, পাসওয়ার্ড এবং ক্যাপচা দিয়ে লগইন করুন। সফল লগইন করার পরে, প্রাথমিক বিবরণ ফর্মটি পূরণ করুন এবং জমা দিন।


ধাপ 3 

নথি আপলোড করুন: প্রাথমিক বিবরণ ফর্ম জমা দেওয়ার পরে, প্রয়োজনীয় নথিগুলি এবং ফর্ম জমা দিন।


নথি আপলোড করতে হবে:

i ছবি (JPG/JPEG এবং সাইজ 20-50KB এর মধ্যে)

ii. স্বাক্ষর (JPG/JPEG এবং সাইজ 10-20KB এর মধ্যে)

iii. 10 তম মানের মার্কশিট বা ভর্তি (পিডিএফ এবং আকার 400 কেবি এর বেশি নয়)

iv ফাঁকা বাতিল চেক (পিডিএফ এবং আকার 400KB এর বেশি নয়)

v. পিএইচডি নিবন্ধন/এম.ফিল ভর্তির প্রমাণ (পিডিএফ এবং আকার 400KB-এর বেশি নয়)

ধাপ 4 

UC/দাবি শংসাপত্র এবং অগ্রগতি প্রতিবেদন আপলোড করা (নতুন আবেদনকারীদের জন্য প্রযোজ্য নয়): ডকুমেন্টগুলি সফলভাবে আপলোড করার পরে, ব্যবহার এবং দাবির শংসাপত্র (নবায়ন আবেদনকারীদের জন্য) বা দাবি শংসাপত্র (নতুন আবেদনকারীদের জন্য) ডাউনলোড করুন, থেকে প্রত্যয়িত শংসাপত্র পান। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আপলোড করে। পুনর্নবীকরণ আবেদনকারীদের জন্য অগ্রগতি প্রতিবেদন আপলোড করতে হবে এবং তার পরে আবেদন জমা দিতে হবে।


ধাপ 5 

ব্যাঙ্কের বিবরণ প্রবেশ করানো: এর পরে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আবেদন যাচাইয়ের আগে তার লগইন থেকে আবেদনকারীর ব্যাঙ্কের বিবরণ লিখবে।


SUPPORT FOR SVMCM

svmcm. wbhed. gov. in

Helpline No-    +1800-102-8014

For any Query-    helpdesk.svmcm-wb@gov.in

Grievance Redressal Click Here

Contact Click Here


Check Here  Official Website


How To Apply Click Here


SVMCM Scholarship Status Check

আরো জানতে 👉 ক্লিক করুন ক্লিক করুন


Indian Govt Program Important Links


WB Govt Important Website Links


Bangla Sahayata Kendra Click Here



 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment.